তুমি থাকবে
- আজিম হোসেন - নিষ্ঠুর প্রেয়সী ১৭-০৫-২০২৪

তুমি থাকবে
আজিম হোসেন

তুমি থাকবে আমার অমুদ্রিত কবিতার
অনুপম ছন্দের শব্দ মালায়,
যেমন ফুঁটে থাকে নক্ষত্রেরা
অনন্ত আকাশের গায়।

তুমি থাকবে আমার অশ্রুসিক্ত স্বচ্ছ
চোখের ঝলমলে আয়নায়,
যেমন জ্যোস্নারা খেলা করে
নিশিতে তারায় তারায়।

তুমি থাকবে কোমল হৃদয়ে সুনির্মল
জলের রক্তিম পদ্ম হয়ে,
যেমন দুঃখ গুলো ঝরে পড়ে তোমার
ছোয়ায় ক্ষয়ে ক্ষয়ে।

তুমি থাকবে আমার অকৃপণ সত্তার
মৃদু মলিন অনুভবে,
যেমন আকাশের বুকে অনন্তকাল মায়াবী
চাঁদ জেগে রবে।

তুমি থাকবে অপরা‎েহ্ন গোধূলীর
অহর্নিশ বেদনার অশ্রুধারায়,
যেমন বলাকারা উড়ে চলে
বিষন্ন বিকেলের হাওয়ায়।

তুমি থাকবে স্বপ্ন ভাঙা ব্যর্থতার
দীর্ণ পটভূমির রন্ধ্রে রন্ধ্রে,
যেমন বারিধারা ঝরে
প্রলয়ে ক্ষণে ক্ষণে।

তুমি থাকবে স্বপ্নলোকে নিত্য পাওয়া
হীরের দ্যুতির নির্মল প্রত্যয়ে,
যেমন ঝড়ের পূর্বাভাসে
পাখিরা নীলিমায় উড়ে।

তুমি থাকবে প্রকৃতির বিনয়তায়
ভোরের স্নিগ্ধ শিশিরে,
যেমন স্বপ্নেরা ভীড়
করে হৃদয় গভীরে।

তুমি থাকবে সূর্যের চিতাভস্ম গায়ে
বিপন্ন রোদের ছায়ায়,
যেমন আলোর মাঝে
চিরকাল অন্ধকার হারায়।

তুমি থাকবে অংকুরিত হৃদয়ে নব
প্রজন্মের গোলাপ হয়ে,
যেমন অব্যক্ত নয়নে অশ্রু
ঝরে অন্তীম পরাজয়ে।

তুমি থাকবে প্রবীণ দুঃখের উত্তপ্ত
মেঘাবৃত অম্বরে অম্বরে,
যেমন চিতার আগুনে
যথারীতি কাষ্ঠ পুড়ে।

তুমি থাকবে অপরিপক্ক যৌবনে
দেহের উত্তপ্ত শিরায়,
যেমন রক্তেরা মিশে
থাকে লোহিত কনিকায়।

তুমি থাকবে বোটানিক্যাল কিংবা
চন্দ্রিমার উদ্যান হয়ে,
যেমন স্বপ্নেরা বাসা বাঁধে
হৃদয়ের বিস্তৃত আলয়ে।

তুমি থাকবে আহ্সান মঞ্জিলের
ধূসর স্মৃতি হয়ে,
যেমন করে পেয়েছি তোমায়
যৌবনের প্রথম প্রণয়ে।
--০--
টঙ্গিবাড়ি, মুন্সীগঞ্জ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

azimhossain
১২-১১-২০১৫ ১১:৫৯ মিঃ

ধন্যবাদ বাংলার কবিতার সম্পাদকে।